পরিচিতি
আবদুল্লাহ আবু সায়ীদ একজন বহুমুখী ব্যক্তিত্ব। অধ্যাপনা করেছেন তিনি ত্রিশ বছর ১৯৬২ সাল থেকে ১৯৯২ পর্যন্ত। অধ্যাপক হিসেবে তাঁর খ্যাতি কিংবদন্তিতুল্য।
ষাটের দশকে বাংলাদেশে যে নতুন ধারার সাহিত্য আন্দোলন হয় তিনি ছিলেন তার নেতৃত্বে। সাহিত্য পত্রিকা 'কণ্ঠস্বর' সম্পাদনার মাধ্যমে সেকালের নবীন সাহিত্যযাত্রাকে তিনি নেতৃত্ব ও দিকনির্দেশনা দিয়ে সংহত ও বহমান করে রেখেছিলেন এক দশক ধরে। বাংলাদেশের টেলিভিশনের সূচনালগ্ন থেকে মনস্বী, রুচিমান ও বিনোদন-সক্ষম ব্যক্তিত্ব হিসেবে আবির্ভূত হন আবদুল্লাহ আবু সায়ীদ। টেলিভিশনের বিনোদন ও শিক্ষামূলক অনুষ্ঠানের উপস্থাপনায় তিনি পথিকৃত ও অন্যতম সফল ব্যক্তিত্ব। এসব ব্যস্ততার মধ্যেও তিনি সাহিত্যচর্চায় নিবিষ্ট। কবিতা, প্রবন্ধ, ছোটগল্প, নাটক, অনুবাদ, জার্নাল, জীবনীমূলক বই ইত্যাদি মিলিয়ে তাঁর গ্রন্থভারও যথেষ্ট সমৃদ্ধ। তাঁর প্রকাশিত গ্রন্থ ৫৭টি।
|
প্রকাশনা
ক্রম | বইয়ের নাম | প্রকাশক ও প্রকাশকাল |
১ | দ্যাগ হ্যামারশোল্ড (অনুবাদ) | নওরোজ কিতাবিস্তান (১৯৬৯) |
২ | দুর্বলতায় রবীন্দ্রনাথ ও অন্যান্য প্রবন্ধ | মুক্তধারা (১৯৭৬) |
৩ | শৃঙ্খলিত প্রমিথিউস | বিশ্বসাহিত্য কেন্দ্র (১৯৮২) |
৪ | মৃত্যুময় ও চিরহরিৎ | ঋদ্ধি (১৯৮৮)/মাওলা ব্রাদার্স (২০০৮) |
৫ | উত্তর প্রজন্ম | শিল্পতরঙ্গ (১৯৯২) প্রকাশনী/মাওলা ব্রাদার্স (২০০৮) |
৬ | বিস্রস্ত জর্নাল | সাহিত্য প্রকাশ (১৯৯৩)/সময় প্রকাশন (২০১৪) |
৭ | বিদায়, অবন্তী ! | পার্ল পাবলিকেশন (১৯৯৫) |
৮ | রোদনরূপসী | বর্ণায়ন (১৯৯৬)/সময় প্রকাশন (২০০৮) |
৯ | যুদ্ধযাত্রা | কৃষ্টি প্রকাশনী (১৯৯৭) |
১০ | খরযৌবনের বন্দী | পার্ল পাবলিকেশন (১৯৯৮) |
১১ | নিষ্ফলা মাঠের কৃষক | মাওলা ব্রাদার্স (১৯৯৯) |
১২ | রস্ট্রাম থেকে (১ম খন্ড) | মাওলা ব্রাদাসর্ (২০০০) |
১৩ | বন্ধ দরজায় ধাক্কা | মাওলা ব্রাদার্স (২০০০) |
১৪ | নিউইয়র্কের আড্ডায় | সুবর্ণ প্রকাশন (২০০১) |
১৫ | মুখোমুখি | মাওলা ব্রাদার্স (২০০২) |
১৬ | ভালবাসার সাম্পান | মাওলা ব্রাদার্স (২০০২) |
১৭ | রস্ট্র্রাম থেকে (২য় খন্ড) | দিব্যপ্রকাশ (২০০৩) |
১৮ | সংগঠন ও বাঙালি | দিব্য (২০০৩)/মাওলা ব্রাদার্স (২০১৩) |
১৯ | বহে জলবতী ধারা (১ম খ-) | সময় প্রকাশন (২০০৩) |
২০ | আমার উপস্থাপক জীবন | সময় প্রকাশন (২০০৫) |
২১ | নদী ও চাষীর গল্প | সময় প্রকাশন (২০০৬) |
২২ | ব্রাহ্মণের বাড়ির কাকাতুয়া | অনন্যা (২০০৭) |
২৩ | বিশ্বসাহিত্য কেন্দ্র ও আমি | মাওলা ব্রাদার্স (২০০৭) |
২৪ | অপ্রস্তুত কলাম | সময় প্রকাশন (২০০৮) |
২৫ | কথোপকথন | অন্য প্রকাশ (২০০৯) |
২৬ | গণতন্ত্র ও নিরঙ্কুশ ক্ষমতা | মাওলা ব্রাদার্স (২০০৯) |
২৭ | ওড়াউড়ির দিন (১ম খন্ড) | সময় প্রকাশন (২০১০) |
২৮ | বহে জলবতী ধারা (২য় খন্ড) | সময় প্রকাশন (২০১১) |
২৯ | অন্তরঙ্গ আলাপ | সময় প্রকাশন (২০১২) |
৩০ | স্বপ্নের সমান বড় | সময় প্রকাশন (২০১২) |
৩১ | গল্পসল্প | সময় প্রকাশন (২০১৪) |
৩২ | স্বনির্বাচিত প্রবন্ধ ও রচনা | অনন্যা (২০০১) |
৩৩ | গল্প সংগ্রহ | অনন্যা (২০০৩) |
৩৪ | সেরা লেখা (১ম খন্ড) | অন্য প্রকাশ (২০০৭) |
৩৫ | সেরা লেখা (২য় খন্ড) | অন্য প্রকাশ (২০০৮) |
৩৬ | কিশোর সমগ্র | শব্দশৈলী (২০০৯) |
৩৭ | রৌদ্র ও প্রকৃতির কাব্য | মাওলা ব্রাদার্স (২০০৯) |
৩৮ | রৌদ্র ও প্রকৃতির কাব্য | মাওলা ব্রাদার্স (২০০৯) |
৩৯ | আমার বোকা শৈশব | সময় প্রকাশন (২০১১) |
৪০ | বক্তৃতা সংগ্রহ (১ম খন্ড) | সময় প্রকাশন (২০১৩) |
৪১ | বক্তৃতা সংগ্রহ (২য় খন্ড) | সময় প্রকাশন (২০১৩) |
৪২ | সাক্ষাৎকার সংগ্রহ (১ম খন্ড) | মাওলা ব্রাদার্স (২০১৩) |
৪৩ | রচনা সমগ্র (১ম খন্ড) | অন্য প্রকাশ (২০০৬) |
৪৪ | রচনা সমগ্র (২য় খন্ড) | অন্য প্রকাশ (২০০৮) |
৪৫ | রচনা সমগ্র (৩য় খন্ড) | অন্য প্রকাশ (২০০৮) |
৪৬ | রচনা সমগ্র (৪র্থ খন্ড) | অন্য প্রকাশ (২০১০) |
৪৭ | রচনা সমগ্র (৫ম খন্ড) | অন্য প্রকাশ (২০১১) |
৪৮ | রচনা সমগ্র (৬ষ্ঠ খন্ড) | অন্য প্রকাশ (২০১১) |
৪৯ | রচনা সমগ্র (৭ম খন্ড) | অন্য প্রকাশ (২০১৩) |
৫০ | রচনা সমগ্র (৮ম খন্ড) | অন্য প্রকাশ (২০১৪) |
৫১ | সাম্প্রতিক ধারার গল্প | সিটি লাইব্রেরী (১৯৬৪)/বিশ্বসাহিত্য কেন্দ্র (২০০৭) |
৫২ | এক দশকের কবিতা | নলেজ হোম (১৯৭৫) |
৫৩ | সাম্প্রতিক ধারার প্রবন্ধ | মুক্তধারা (১৯৭৬) |
৫৪ | কবিতা ও অন্যান্য: খান মোহাম্মদ ফারাবী (সম্পাদনা) | জাতীয় সাহিত্য প্রকাশনী (১৯৭৬) |
৫৫ | মধ্যযুগের শ্রেষ্ঠ বাংলা কবিতা (সম্পাদনা) | বিশ্বসাহিত্য কেন্দ্র (১৯৯০) |
৫৬ | শ্রেষ্ঠ কবিতা: হেমচন্দ্র বন্দোপাধ্যায় (সম্পাদনা) | বিশ্বসাহিত্য কেন্দ্র (১৯৯১) |
৫৭ | সুকান্তের শ্রেষ্ঠ কবিতা (সম্পাদনা) | বিশ্বসাহিত্য কেন্দ্র (১৯৯৫) |
টেলিভিশন অনুষ্ঠান