Slogan

বিশ্বসাহিত্য কেন্দ্র ভবন

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের শিক্ষা মন্ত্রণালয়ের অনুদানে ঢাকায় বিশ্বসাহিত্য কেন্দ্রের একটি ৫৭,০০০ বর্গফুট বিশিষ্ট নয় তলা ভবন নির্মিত হয়েছে। বিশ্বসাহিত্য কেন্দ্রের বিভিন্ন কর্মসূচিকে দেশব্যাপী ছড়িয়ে দেবার পাশাপাশি কেন্দ্রের যাবতীয় কর্মকান্ডকে কেন্দ্রীয়ভাবে সমন্বয় ও পরিচালনা করা ও দেশের যাবতীয় সাংস্কৃতিক কর্মকান্ডের একটি কার্যকর প্রাণকেন্দ্র হিশেবে ভবনটিকে প্রতিষ্ঠিত করার কার্যক্রম পূর্ণদ্যমে চলমান রয়েছে। নিরন্তর সাংস্কৃতিক কর্মসূচি ও কর্মকান্ড এবং সংস্কৃতি জগতের সক্রিয় ব্যক্তিদের নিয়মিত পদপাতে কেন্দ্রটি মুখর ও প্রাণচঞ্চল হয়ে উঠছে। ভবনটিতে রয়েছে বহুবিধ শিক্ষা ও সাংস্কৃতিক কর্মকান্ডের সুযোগ: দুই লক্ষেরও বেশি সুনির্বাচিত বই সমৃদ্ধ লাইব্রেরি, চিত্রশালা, অডিটরিয়াম, সম্মেলন কক্ষ, বিশ্বের শ্রেষ্ঠ সংগীত ও চলচ্চিত্র সমৃদ্ধ আর্কাইভ, অতিথি কক্ষ, বই বিক্রয় কেন্দ্র, ক্যাফেটেরিয়াসহ বেশকিছু শ্রেণিকক্ষ ও অফিসের জন্য ব্যবহার্য এলাকা।
ভবনের সুবিধা সমূহ
বিশ্বসাহিত্য কেন্দ্রের কিছু কিছু অংশ ও সুযোগ-সুবিধা সাংস্কৃতিক ও অন্যান্য প্রতিষ্ঠানের কাছে বিশেষ নীতিমালার আওতায় ভাড়া প্রদানের ব্যবস্থা রয়েছে। বিশ্বসাহিত্য কেন্দ্রের শিক্ষা ও সাংস্কৃতিক কর্মকান্ড পরিচালনার জন্যে যে অর্থের প্রয়োজন তার একটি অংশ সংগ্রহ করাই-এর লক্ষ্য । ভবনটিতে রয়েছে নিম্নলিখিত বিভাগ বা অংশ:
 
  • মিলনায়তন (৪টি)
  • সম্মেলন কক্ষ (১টি)
  • শ্রেণীকক্ষ (১০টি)
  • অতিথি কক্ষ (৩টি)
  • চিত্রশালা (১টি)
  • ক্যাফেটেরিয়া (২টি)
  • কেন্দ্র লাইব্রেরি
  • চলচ্চিত্র ও সংগীত আর্কাইভ
  • বই বিক্রয় কেন্দ্র

বিস্তারিত বিবরণ নিচে দেয়া হল:   প্রচারপত্র ডাউনলোড করুন

মিলনায়তন

ইসফেনদিয়ার জাহেদ হাসান মিলনায়তন
আসন সংখ্যা :    ২০০
অবস্থান       :    ২য় তলা
বিবরণ        :    দৃষ্টিনন্দন আভ্যন্তরীণ সজ্জা, নান্দনিক আলোকসজ্জা, উচ্চমানের শব্দ নিয়ন্ত্রন ব্যবস্থা, পর্যাপ্ত শীতাতপ নিয়ন্ত্রণ ব্যবস্থা, রস্ট্রাম ও বসার ব্যবস্থাসহ স্টেজ।
অনান্য        :    সাউন্ড সিস্টেম: ট. ২০০০/- প্রতি শিফট, স্ক্রিনসহ মাল্টিমিডিয়া প্রজেক্টর: ট. ১০০০/- প্রতি শিফট। ভ্যাট প্রযোজ্য।

মিলনায়তন -২
আসন সংখ্যা :    ১১০
অবস্থান      :     ৬ষ্ঠ তলা
বিবরণ       :     দৃষ্টিনন্দন আভ্যন্তরীণ সজ্জা, নান্দনিক আলোকসজ্জা, উচ্চমানের শব্দ নিয়ন্ত্রন ব্যবস্থা, পর্যাপ্ত শীতাতপ নিয়ন্ত্রণ ব্যবস্থা, রস্ট্রাম ও বসার ব্যবস্থাসহ স্টেজ, রমনা পার্কের সবুজ বৃক্ষ ও সিটি স্কাইলাইনের নয়নাভিরাম দৃশ্য। (প্রথম শিফট: সকাল ৮টা - দুপুর ২টা, দ্বিতীয় শিফট: দুপুর ৩টা - রাত ৯টা)। শিফটের সময়-সীমা সুনির্দিষ্ট।
অনান্য       :      সাউন্ড সিস্টেম: ট. ১২০০/- প্রতি শিফট, স্ক্রিনসহ মাল্টিমিডিয়া প্রজেক্টর: ট. ১০০০/- প্রতি শিফট। ভ্যাট প্রযোজ্য।

মিলনায়তন -৩ (চলচ্চিত্র প্রদর্শন কক্ষ/ মিলনায়তন)
আসন সংখ্যা :   ৭৮
অবস্থান       :   ২য় তলা
বিবরণ        :    দৃষ্টিনন্দন আভ্যন্তরীণ সজ্জা, নান্দনিক আলোকসজ্জা, উচ্চমানের শব্দ নিয়ন্ত্রন ব্যবস্থা, পর্যাপ্ত শীতাতপ নিয়ন্ত্রণ ব্যবস্থা, রস্ট্রাম ও বসার ব্যবস্থাসহ স্টেজ। চলচ্চিত্র প্রদর্শনী ও ছোট মাপের অনুষ্ঠানের জন্য আদর্শ।
অনান্য         :   সাউন্ড সিস্টেম: ট. ১২০০/- প্রতি শিফট, স্ক্রিনসহ মাল্টিমিডিয়া প্রজেক্টর: ট. ১০০০/- প্রতি শিফট। ভ্যাট প্রযোজ্য।

মিলনায়তন -৪
আসন সংখ্যা  :  ৯০
অবস্থান        :  ৫ম তলা
বিবরণ         :  চমৎকার আভ্যন্তরীণ সজ্জা, পর্যাপ্ত আলোকসজ্জা, শব্দ ও শীতাতপ নিয়ন্ত্রণ ব্যবস্থা, রস্ট্রাম ও বসার ব্যবস্থাসহ স্টেজ।
অনান্য         :  সাউন্ড সিস্টেম: ট. ৮০০/- প্রতি শিফট, স্ক্রিনসহ মাল্টিমিডিয়া প্রজেক্টর: ট. ১০০০/- প্রতি শিফট। ভ্যাট প্রযোজ্য।

সম্মেলন কক্ষ (কনফারেন্স রুম)
আসন সংখ্যা  :  ৫৫
অবস্থান        :  ৭ম তলা
বিবরণ         :  অত্যধুনিক সম্মেলন কক্ষ, দৃষ্টিনন্দন আভ্যন্তরীণ সজ্জা, নান্দনিক আলোকসজ্জা, উচ্চমানের সম্মেলন কক্ষ উপযোগী শব্দ নিয়ন্ত্রণ ব্যবস্থা, পর্যাপ্ত শীতাতপ নিয়ন্ত্রন ব্যবস্থা, সুপ্রশস্ত লাউঞ্জ রমনা পার্কের সবুজ বৃক্ষ ও সিটি স্কাইলাইনের নয়নাভিরাম দৃশ্য।
অনান্য         :  সাউন্ড সিস্টেম: ট. ২০০০/- প্রতি শিফট, স্ক্রিনসহ মাল্টিমিডিয়া প্রজেক্টর: ট.১০০০/- প্রতি শিফট। ভ্যাট প্রযোজ্য।

শ্রেণীকক্ষ
আসন সংখ্যা  :  ৩০-৩৫
অবস্থান        :   ৩য় তলা (৩টি), ৬ষ্ঠ তলা (৪টি), ৮ম তলা (১টি), ৯ম তলা(২টি)। মোট ১০টি।
বিবরণ         :   সাধারণ/ শীতাতপ নিয়ন্ত্রিত কক্ষ। টেবিল, চেয়ার, হোয়াইট বোর্ড ও মার্কার সহ। আলোচনা ও ছোট মাপের অনুষ্ঠানের জন্য আদর্শ। (প্রথম শিফট: সকাল ৮টা - দুপুর ২টা, দ্বিতীয় শিফট: দুপুর ৩টা - রাত ৯টা)। শিফটের সময়-সীমা সুনির্দিষ্ট।
অনান্য         :    সাউন্ড সিস্টেম: ট. ৮০০/- প্রতি শিফট, স্ক্রিনসহ মাল্টিমিডিয়া প্রজেক্টর: ট. ১০০০/- প্রতি শিফট। ভ্যাট প্রযোজ্য।

অতিথি কক্ষ
শয্যা       :     ডাবল/সিঙ্গেল
অবস্থান:        ৯ম তলা
বিবরণ:    শীতাতপ নিয়ন্ত্রিত কক্ষ: ১টি। ডাবল বেড, সোফা, পড়ার টেবিল, টিভি, ফ্রিজ, ওয়ারড্রোব ও ড্রেসার।
সাধারণ কক্ষ: ২টি। দুইটি সিঙ্গেল বেড, চেয়ার, পড়ার টেবিল ও ড্রেসার।
রমনা পার্কের সবুজ ও সিটি স্কাইলাইনের নয়নাভিরাম দৃশ্য।
অনান্য:        কক্ষে খাবার পরিবেশনের ব্যবস্থা।

চিত্রশালা
স্পেস:        চিত্রকর্ম প্রদর্শনীর জন্যে প্রায় ১০৮০ বর্গফুট দেয়াল।
অবস্থান:        ৫ম তলা
বিবরণ:    দৃষ্টিনন্দন আভ্যন্তরীণ সজ্জা, নান্দনিক আলোকসজ্জা, পর্যাপ্ত শীতাতপ নিয়ন্ত্রণ ব্যবস্থা।
(শিফট: দুপুর ৩টা - রাত ৮:৩০টা)


ক্যাফেটেরিয়া

টেরাসসহ ক্যাফেটেরিয়া
ধারণ ক্ষমতা:    ভেতরে ৫০ জন, টেরাসে ৩৫ জন
অবস্থান:        ৫ম তলা
বিবরণ:    দৃষ্টি নন্দন আভ্যন্তরীণ সজ্জা, সুস্বাদু দেশী বিদেশী খাবার, টেরাসে সুদৃশ্য ছাতা সহ টেবিল, রমনা পার্কের সবুজ বৃক্ষ ও সিটি স্কাইলাইনের নয়নাভিরাম দৃশ্য। বিজনেস লাঞ্চ, ডিনার এবং করপোরেট পার্টির জন্য আদর্শ।
অনান্য:        কেন্দ্রে অনুষ্ঠিত যে কোন অনুষ্ঠানের জন্য খাবার সরবরহের ব্যবস্থা।

ছাদের ক্যাফেটেরিয়া
ধারণ ক্ষমতা:     ২০০ জন
অবস্থান:        ৯ম তলার ছাদ
বিবরণ:    স্বল্প মূল্যে চমৎকার মুখরোচক খাবার, খোলা টেবিল, বিস্তৃত খোলা আকাশ, রমনা পার্কের সবুজ বৃক্ষ ও সিটি স্কাইলাইনের নয়নাভিরাম দৃশ্য।
অনান্য:         কেন্দ্রে অনুষ্ঠিত যে কোন অনুষ্ঠানের জন্য খাবার সরবরাহের ব্যবস্থা।

কেন্দ্র লাইব্রেরী
অবস্থান:        ৩য় তলা, ডুপ্লেক্স
বিবরণ:    ৪২০০ বর্গফুট জুড়ে ২০০০০০ বই সমৃদ্ধ ঢাকার অন্যতম বড় পাঠাগার। এখানে রয়েছে সাহিত্য, ইতিহাস, দর্শন এবং অনন্য বহু বিষয়ের ওপরে ইংরেজি ও বাংলা বইয়ের বিপুল সংগ্রহ। রেফারেন্স সেকশনে রয়েছে দুষ্প্রাপ্য বাংলা ও ইংরেজি বই। লাইব্রেরিতে রয়েছে প্রায় সবকটি প্রধান সংবাদপত্র, পত্রিকা ও ম্যাগাজিন। বসে পড়ার পশাপাশি বাড়িতে বই নিয়ে যাবার সুবিধা। যে কেউ সদস্য হতে পারেন।
বিস্তারিত জানতে লাইব্রেরিতে যোগাযোগ করুন।
সময়:   দুপুর ২.৩০ থেকে - রাত ৮.৩০ পর্যন্ত । মঙ্গলবার লাইব্রেরি বন্ধ থাকে।

চলচ্চিত্র ও সংগীত আর্কাইভ
অবস্থান:        ৬ষ্ঠ তলা
বিবরণ:     বিশ্বসাহিত্য কেন্দ্র ভবনে পৃথিবীর বিভিন্ন দেশ ও ভাষার ধ্রুপদী, লোক ও আধুনিক ধারার সংগীত সম্বলিত একটি সংগীত আর্কাইভের পাশাপাশি পৃথিবীর শ্রেষ্ঠ চলচ্চিত্রের একটি সমৃদ্ধ সংগ্রহও গড়ে তোলা হচ্ছে। এই আর্কাইভ গড়ে তোলার কাজ প্রাথমিকভাবে শেষ হয়েছে। 
ঢাকাস্থ দেশভিত্তিক উৎকর্ষ কার্যক্রমের সদস্য এবং সাধারণ চলচ্চিত্র বা সংগীতপিপাসু আগ্রহী দর্শক-শ্রোতারা এইসব চলচ্চিত্র দেখার ও সংগীত শ্রবণের সুযোগ গ্রহণ করতে পারবেন। নিয়মিত বিশ্বের শ্রেষ্ঠ চলচ্চিত্র দেখার মাধ্যমে দেশে একটি রুচিশীল, বোদ্ধা, রসাস্বাদন-সক্ষম দর্শকশ্রেণী গড়ে উঠবে বলে মনে করা হচ্ছে। এদেশের প্রখ্যাত গায়ক, সুরকার ও সংগীত-অঙ্গনের প্রতিভাবান ব্যক্তিরা কেন্দ্রের এই লাইব্রেরি ব্যবহার করে তাঁদের সৃষ্টিকে সমৃদ্ধ করার সুযোগ নেবেন। তাছাড়া এই সংগীত সংগ্রহ ব্যবহার করে বিভিন্ন এফ.এম রেডিওতে বিশ্বসংগীতের ওপর নিয়মিতভাবে অনুষ্ঠান প্রচার করার ব্যবস্থাও নেওয়া হয়েছে।

বই বিক্রয় কেন্দ্র
অবস্থান:        ২য় তলা
বিবরণ:    বিশ্বসাহিত্য কেন্দ্রের নবনির্মিত ভবনে বই বিক্রয় কেন্দ্র এটি। বাংলাদেশের প্রায় সবকটি প্রকাশনার বাছাইকৃত শ্রেষ্ঠ বইগুলোর পাশাপাশি পশ্চিম বাংলার সেরা প্রকাশনীর বাছাই করা বাংলা বই এবং ভারত, যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র ইত্যাদি দেশে প্রকাশিত উচ্চমানের ইংরেজি বই হ্রাসকৃত মূল্যে বিক্রয়ের জন্য রাখা হয়েছে এখানে। এ ছাড়াও রয়েছে বিশ্বসাহিত্য কেন্দ্র প্রকাশিত বিশ্বসাহিত্য, বাংলা সাহিত্য ও কিশোর সাহিত্যের চার শতাধিক ধ্রুপদী বই।