পাঠাভ্যাস উন্নয়ন কার্যক্রম

 

কেন্দ্রের পাঠাভ্যাস উন্নয়ন কার্যক্রমটি শুরু হয়েছে ২০১০ সালে। এই কার্যক্রমটি কেন্দ্রের দেশভিত্তিক উৎকর্ষ কার্যক্রমের ষষ্ঠ থেকে দশম শ্রেণির স্কুল পর্যায়ের কর্মসূচিটির হুবহু অনুরূপ, কিন্তু আকারে অনেক বড়। গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের শিক্ষা মন্ত্রণালয়ের সেকায়েপ প্রকল্পের পক্ষ থেকে বিশ্বসাহিত্য কেন্দ্র এটি পরিচালনা করছে। এই কর্মসূচির উদ্দেশ্য শিক্ষার্থীদের মধ্যে স্বাধীনতা, দেশ ও কৃষ্টি, সাহিত্য-সংস্কৃতির বিষয়ে কিশোর উপযোগী সুখপাঠ্য মননশীল বই পড়ার অভ্যাস গড়ে তোলা যা তাদের সুস্থ মানসিকতার বিকাশ ঘটাবে এবং শিক্ষার প্রকৃত লক্ষ্য ও উদ্দেশ্য সাধনে সহায়ক হবে।

দেশের ২৫০টি উপজেলার ১২১১৭টি স্কুলে ও মাদ্রাসায় এই কার্যক্রমটি পরিচালিত হচ্ছে। এর মধ্যে প্রায় ৩৩% মাদ্রাসা। ২০১৭ শিক্ষা বছরে এই কার্যক্রমের মোট সদস্য সংখ্যা প্রায় ২.১৬ লক্ষ। বইপড়া কর্মসূচিতে মেয়েদের অংশগ্রহণের হার ৬০%। পাঠাভ্যাস উন্নয়ন কার্যক্রম এই মুহূর্তে কেন্দ্রের বৃহত্তম কার্যক্রম। ২০১০ সাল থেকে ২০১৭ সাল পর্যন্ত প্রায় ৮৩ লক্ষ ছাত্র-ছাত্রী পাঠাভ্যাস উন্নয়ন কর্মসূচির সুবিধা পেয়েছে। কর্মসূচিটি ভবিষ্যতে দেশের সকল স্কুল ও মাদ্রাসায় সম্প্রসারিত হওয়ার উজ্জ্বল সম্ভাবনা রয়েছে। এই কর্মসূচির মাধ্যমে যেসব সুযোগ সৃষ্টি হয়েছে, সেগুলো হলো:
  • প্রকল্পভুক্ত সকল মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠানে ৬ষ্ঠ থেকে ১০ম শ্রেণি পর্যন্ত ছাত্র-ছাত্রীদের মধ্যে বইপড়ার জন্য অনুকূল পরিবেশ;
  • বয়স ও মন-উপযোগী সুন্দর সুখপাঠ্য এবং উচ্চতর মূল্যবোধ সম্পন্ন বাংলা ও ইংরেজি বই পড়ার অভ্যাস;
  • কর্মসূচি পরিচালনার জন্য প্রতিটি প্রতিষ্ঠানের নির্বাচিত শিক্ষকের/সহকারী লাইব্রেরিয়ান প্রশিক্ষণ;
  • পঠিত বইয়ের ভিত্তিতে শিক্ষার্থীদের মূল্যায়ন;
  • পাঠ মূল্যায়ন শেষে মূল্যায়নের ভিত্তিতে পুরস্কার প্রদান;
  
 

  
বাস্তবায়নে : biTS
সহযোগিতায় : BRAC BANK