প্রকাশনা কার্যক্রম

জাতীয় চিত্তকে দীপান্বিত করার লক্ষ্যে কেন্দ্রের আরও একটি কার্যক্রম রয়েছে। এটি হল প্রকাশনা কার্যক্রম। এই কর্মসূচির আওতায় বাংলা ভাষাসহ পৃথিবীর বিভিন্ন দেশ ও ভাষার শ্রেষ্ঠ বইগুলো প্রকাশ করে ঘরে ঘরে পৌঁছে দেবার পদক্ষেপ নেওয়া হয়েছে। তিনটি সিরিজের আওতায় বইগুলো প্রকাশ করা হচ্ছে। সেগুলো হল :

ক.     বিশ্বের চিরায়ত গ্রন্থমালা
খ.     চিরায়ত বাংলা গ্রন্থমালা
গ.     কিশোর সাহিত্য গ্রন্থমালা
বিশ্বের চিরায়ত গ্রন্থমালার আওতায় প্রকাশ করা হচ্ছে বিশ্বের শ্রেষ্ঠ বইগুলোর অনুবাদ।
ক. বিশ্বের চিরায়ত গ্রন্থমালা
আমাদের দেশে ইংরেজি ভাষার পঠনপাঠন গত তিরিশ বছরে বেশ কমে গেছে। অথচ পৃথিবীর জ্ঞানজগতের শ্রেষ্ঠ বইগুলো আজও বাংলাভাষায় অনূদিত হয়নি। ফলে মানবসভ্যতার উচ্চতর জ্ঞানজগতে প্রবেশ ও পঠনপাঠনের পথ আমাদের জন্য প্রায় রুদ্ধ হয়ে রয়েছে এবং বিশ্বসংস্কৃতির সঙ্গে আমাদের কার্যকর যোগাযোগ হারিয়ে গেছে। এই পরিস্থিতি মোকাবেলার উদ্দেশ্যে 'বিশ্বের চিরায়ত গ্রন্থমালা'-র আওতায় বিশ্বের শ্রেষ্ঠ গ্রন্থাবলি ও রচনা-সম্পদকে বাংলায় অনুবাদ করে প্রকাশ করার উদ্যোগ নিয়েছে কেন্দ্র। এরই মধ্যে এ-ধরনের বেশকিছু অনুবাদগ্রন্থ প্রকাশিতও হয়েছে। ২০১৪ সাল থেকে ব্যাপক কর্মসূচির আওতায় পৃথিবীর শ্রেষ্ঠ ৭৫০টি বই অনুবাদ ও প্রকাশের ২৫ বছর মেয়াদি একটি কর্মসূচি হাতে নেওয়া হচ্ছে। এরই সঙ্গে ইতিপূর্বে বাংলাভাষায় বিচ্ছিন্নভাবে প্রকাশিত বিশ্বের শ্রেষ্ঠ অনুবাদ-গ্রন্থগুলোকে এই প্রকল্পের আওতায় প্রকাশ করে জনসাধারণের কাছে সুলভ করে রাখার কাজও চলছে।

খ. চিরায়ত বাংলা গ্রন্থমালা
'চিরায়ত বাংলা গ্রন্থমালা'-র আওতায় এযাবৎ প্রকাশ করা হয়েছে বাংলা ভাষার শ্রেষ্ঠ রচনাগুলো-এই ভাষার সেরা লেখকদের সবচেয়ে সুন্দর, রক্তিম ও অনবদ্য বই এবং রচনাসম্ভার। শুধুমাত্র উন্নতমানের বিদগ্ধ পাঠকদের জন্য এগুলো বের করা হচ্ছে না। বের করা হচ্ছে সেইসব নতুন ও প্রাথমিক পাঠকদের কথা ভেবে যাঁরা জানার আনন্দময় জগতে নতুন পা রেখেছেন। আমাদের আশা, বাংলাভাষার অনন্যসাধারণ লেখকদের সবচেয়ে সজীব, রক্তিম ও উষ্ণ বইগুলো পড়ার মাধ্যমে তাঁরা শিল্প-সাহিত্য, জ্ঞান-বিজ্ঞানের আনন্দে অনুপ্রাণিত হয়ে উঠবেন। আসলে চিরায়ত বাংলা সাহিত্যের নতুন পাঠকসমাজ গড়ে তোলা এ-সিরিজটির মূল উদ্দেশ্য। তবে অগ্রসর পাঠকেরাও এগুলোর দ্বারা একইরকম উপকৃত হবেন।

গ. কিশোর সাহিত্য গ্রন্থমালা
'কিশোর সাহিত্য গ্রন্থমালা'-র আওতায় বাংলাভাষাসহ পৃথিবীর বিভিন্ন দেশ ও ভাষার কিশোরসাহিত্যের শ্রেষ্ঠ বইগুলো প্রকাশ করা হচ্ছে।
এ ছাড়াও বাংলাভাষার শ্রেষ্ঠ লেখাগুলোকে ইংরেজি ও অন্যান্য ভাষায় অনুবাদ করে প্রকাশ করার লক্ষ্যে একটি কর্মসূচিও সম্প্রতি হাতে নেওয়া হয়েছে।
এ-পর্যন্ত প্রকাশনা কার্যক্রমের আওতায় প্রকাশিত হয়েছে প্রায় ৪০০ বই। ২০১৪ থেকে প্রকাশনা কার্যক্রমকে ব্যাপকভিত্তিতে সম্প্রসারিত করার পদক্ষেপ নেওয়া হচ্ছে।

বাঙালির চিন্তা কর্মসূচি
বিশ্বসাহিত্য কেন্দ্রের প্রকাশনার একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ প্রকল্প হল বাঙালির চিন্ত্মা কর্মসূচি। এই কর্মসূচির আওতায় গত দুশো বছর ধরে বাঙালি জাতির শ্রেষ্ঠ মনীষীরা শিক্ষা, ধর্ম, বিজ্ঞান, সংস্কৃতি, দর্শন, শিল্প, সাহিত্য, রাজনীতি, সমাজ ইত্যাদি ১৬টি বিষয়ে যেসব মৌলিক চিন্তা করেছেন সেগুলোকে ব্যাপকভাবে সংগ্রহ ও বাছাই করে প্রতিটি বিষয়ের শ্রেষ্ঠ রচনাসম্ভারকে বহু খন্ডে প্রকাশ করার আয়োজন শেষ হয়েছে। ২০০ খন্ডে প্রায় ৬৮,০০০ পৃষ্ঠার এই মহাগ্রন্থমালা কিছুকালের মধ্যেই প্রকাশিত হবে।

  
বাস্তবায়নে : biTS
সহযোগিতায় : BRAC BANK