শ্রবণ-দর্শন বিভাগ

শ্রবণ-দর্শন বিভাগের মাধ্যমে দেশভিত্তিক ও অন্যান্য উৎকর্ষ কার্যক্রমের সদস্য এবং কেন্দ্রের অন্যান্য কর্মসূচির সভ্যদের কেন্দ্রের মূল ভবনে পৃথিবীর শ্রেষ্ঠ চলচ্চিত্র, প্রামাণ্যচিত্র দেখানোর ও শ্রেষ্ঠ সংগীত শোনানোর মাধ্যমে তাদের চেতনাজগৎ, শৈল্পিক বোধ ও রুচিকে আরো উৎকর্ষময় করে তোলার কার্যক্রম চলমান রয়েছে।
Audio Visual

 

ক. সংগীত বিভাগ
এই বিভাগের আওতায় পৃথিবীর বিভিন্ন দেশ ও ভাষার ধ্রম্নপদী, লোক ও আধুনিক ধারার শ্রেষ্ঠ সংগীত সম্বলিত একটি সংগীত আর্কাইভ গড়ে তোলা হচ্ছে। এই আর্কাইভ গড়ে তোলার কাজ প্রাথমিকভাবে শেষ হবে ২০১৫-এর জুনের মধ্যে।
ঢাকাস্থ দেশভিত্তিক উৎকর্ষ কার্যক্রমের সদস্য এবং সাধারণ সংগীতপিপাসু ও আগ্রহী শ্রোতারা এইসব সংগীত শ্রবণের সুযোগ গ্রহণ করতে পারবেন। এদেশের প্রখ্যাত গায়ক, সুরকার ও সংগীত-অঙ্গনের প্রতিভাবান ব্যক্তিরা কেন্দ্রের এই লাইব্রেরি ব্যবহার করে তাঁদের সৃষ্টিকে সমৃদ্ধ করার সুযোগ নেবেন। তাছাড়া এই সংগীত সংগ্রহ ব্যবহার করে বিভিন্ন এফ.এম রেডিওতে বিশ্বসংগীতের ওপর নিয়মিতভাবে অনুষ্ঠান প্রচার করার ব্যবস্থাও নেওয়া হয়েছে।

খ. চলচ্চিত্র উৎসব
চলচ্চিত্রের গভীর অনুধাবন ও রসাস্বাদনের ভেতর দিয়ে এর বিদগ্ধ দর্শক গড়ে তোলা এই বিভাগের উদ্দেশ্য।
শ্রবণ-দর্শন বিভাগের ভিডিও শাখার আওতায় বর্তমানে যেসব কর্মসূচি চলছে তা নিম্নরূপ :

১. চলচ্চিত্র চক্র: এই বিভাগের আওতায় ঢাকাস্থ বিশ্বসাহিত্য কেন্দ্রে সক্রিয় রয়েছে একটি চলচ্চিত্র চক্র। এই চক্রের আয়োজনে কেন্দ্রের আলোর ইশকুল কার্যক্রমের সদস্য ও সাধারণ আগ্রহীদের নিয়মিত বিশ্বের শ্রেষ্ঠ চলচ্চিত্র দেখানো হয়ে থাকে।
২. চলচ্চিত্র উৎসব কর্মসূচি: এই কর্মসূচির উদ্যোগে দেশের জেলা ও উপজেলা শহরগুলোয় বছরে ৩০০টি দু'দিনব্যাপী চলচ্চিত্র উৎসবের আয়োজন করা হচ্ছে। ২০১৩ সালে বিভিন্ন জেলা শহরের স্কুল-কলেজের ছাত্রছাত্রীসহ প্রায় ৮০ হাজার দর্শককে পৃথিবীর বেশ কিছু শ্রেষ্ঠ চলচ্চিত্র দেখানো হয়েছে।
 

 


  
বাস্তবায়নে : biTS
সহযোগিতায় : BRAC BANK